গণপূর্ত অধিদপ্তর নিম্নে বর্ণিত সেবা প্রদান করে থাকেঃ
(ক) সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের অধীনস্থ ভবন নির্মাণ কাজ।
(খ) অধিকাংশ সরকারী অফিস ও প্রতিষ্ঠানসমূহের মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ।
(গ) দেশব্যাপী অধিকাংশ সরকারী আবাসিক ভবনসমূহ মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ।
গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচীঃ
সেবার প্রকৃতি |
সেবা প্রদানের সময়সীমা |
মন্তব্য |
(ক) দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থা করণ |
১-২ দিন |
অভিযোগ প্রাপ্তির সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে। |
(খ) দরজা/জানালার বড় ধরণের মেরামত অথবা পরিবর্তন করণ |
১-৭ দিন |
কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসেবে গুরুত্ব দেয়া হয়। |
(গ) পানির কল, পুশ সাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করাসহ টয়লেট পানি রোধক করণ |
১-২ দিন |
১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃ ব্যবস্থা/ পানি নিরোধক জরুরী কাজ সম্পন্ন করা হয়। |
(ঘ) ছাদের যথাযথ পানি নিস্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধসহ পানির অপচয় রোধকরণ |
১-৩ দিন |
-ঐ- |
(ঙ) স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান,কমোড, বেসিন, পানির পাইপ, নিস্কাশন পাইপ,পানির মোটর মেরামত/ পরিবর্তন ইত্যাদি |
১-৩ দিন |
ষ্টকে বেসিন,প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়। |
(চ) বৈদ্যুতিক সুইচ,সার্কিট ব্রেকার চালু রাখা |
১-৩ দিন |
মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়। |
(ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবতন |
১-৭ দিন |
বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতিস্থাপনের চেষ্টা করা হয়। |
(জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রং সহ সার্বিক মেরামত। (General Type Maintenance) |
|
প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়। |
অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ
যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরও উল্লেখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলী দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল করা হয়।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস